Logo
শিরোনাম
ভিপি রুবেলের পক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত -একাত্তরের কন্ঠ ৮ নং ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থী এস.এম রকিবুল হাসান (মানিক)। বেলায়েত হোসেনকে কাউন্সিলর হিসেবে দেখতে চান এলাকাবাসী। নির্মান প্রকৌশল শ্রমিক ইউনিয়নে টেলিভিশন প্রদান। আবারও সাবেক মেয়র মুক্তির জামিন ১৪ দফায় নামঞ্জুর মেয়রপ্রার্থী লিপুর পক্ষে ঘাটাইলে অটোরিকশা চালকদের শোডাউন। বানারীপাড়ায় অধ্যক্ষ নিজাম উদ্দিনের জানাজায় হাজারো মানুষের ঢল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ। পরিষদের কাজে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেবেন ইউএনও। ঘাটাইল রিপোর্টার্স ইউনিটির অফিস পরিদর্শনে কাজী আরজু।

আ.লীগের নাম ব্যবহার করে গড়ে উঠছে অসংখ্য ভুঁইফোড় সংগঠন।

রাফসান সাইফ সন্ধিঃ আওয়ামী লীগের ৩য় বারের মতো ক্ষমতায়, ক্ষমতার প্রায় এক যুগ হতে চললো। বড় একটি দলের কিছু শাখা-উপশাখা থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু এ দীর্ঘ সময়ে কোনোমতে একটি সংগঠন বানিয়ে নামের শেষে ‘লীগ’ জুড়ে নিজেদের মূল দলের শরিক ভাবতে শুরু করেছে ভুঁইফোড় অনেক সংগঠন। দিনকে দিন সংখ্যাটা বেড়েই চলেছে।

মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ, হকার্স লীগ, ওলামা লীগ, মুজিব সেনা লীগ, আওয়ামী প্রজন্ম লীগ, বঙ্গবন্ধু পরিষদ লীগ, আওয়ামী নবীন লীগ, আওয়ামী অনলাইন লীগ, তৃনমূল লীগ, শিশু লীগ, বাংলাদেশ আওয়ামী ছাত্র পরিষদ সহ বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের নাম দিয়ে তৈরি করা এরকম ‘লীগ’ জুড়ে দেওয়া সংগঠন খুজে দেখলে প্রায় দুই’শতাধিক সংগঠন পাওয়া যাবে।

অনুসন্ধানে কোনও ভিত্তি খুঁজে পাওয়া যায়নি এসব সংগঠনের। শুধু ফেসবুকে একটি পেইজ কিংবা দিবসভিত্তিক কিছু ব্যানার-ফেস্টুন দেখা যায়। এদের কর্মকাণ্ডে সমালোচনার ভাগিদার হতে হচ্ছে মূল দলকে।

এসব ‘লীগ’ নামধারী সংগঠনের হর্তাকর্তারা বলছেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের নির্দেশনাতেই তাদের সংগঠন চলছে। কিন্তু অনুসন্ধানে দেখা গিয়েছে এসব সংগঠনে বিরক্ত দলের উচ্চপর্যায়ের নেতৃবৃন্দরা।

এ বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক (এম.পি) বলেন, “এসব সংগঠন আমরা কখনো স্বীকৃতি দেইনি। বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রে আমাদের সহযোগী সংগঠন কোনগুলো তা সুস্পষ্টভাবে লেখা আছে, তার বাইরে এসব ভুঁইফোড় সংগঠন করছে তারা তাদের নিজ দায়িত্বে করবে। আমাদের গঠনতন্ত্রের বাইরে দলীয়ভাবে এসব সংগঠন হওয়ার কোন সুযোগ নেই। এসব সংগঠনের বিরুদ্ধে দলীয় এবং আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।”