Logo
শিরোনাম
নির্মান প্রকৌশল শ্রমিক ইউনিয়নে টেলিভিশন প্রদান। আবারও সাবেক মেয়র মুক্তির জামিন ১৪ দফায় নামঞ্জুর মেয়রপ্রার্থী লিপুর পক্ষে ঘাটাইলে অটোরিকশা চালকদের শোডাউন। বানারীপাড়ায় অধ্যক্ষ নিজাম উদ্দিনের জানাজায় হাজারো মানুষের ঢল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ। পরিষদের কাজে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেবেন ইউএনও। ঘাটাইল রিপোর্টার্স ইউনিটির অফিস পরিদর্শনে কাজী আরজু। সন্ধানপুর ইউনিয়নে নবজাতক শিশুদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন সাবেক এমপি মরহুম ডাঃ মতিউর রহমানের মৃত্যু বার্ষিকী পালন রিপোর্টার্স ইউনিটির অফিস পরিদর্শনে ওবায়দুল হক নাসির।

নবাবগঞ্জে পরীক্ষা মূলক চাষ হচ্ছে সৌদি আরবের আজোয়া ও মরিয়ম খেজুর।

ইসাহাক আলী সবুজ রানা, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের নবাবগঞ্জে সৌদি আরবের খেজুর বাংলাদেশের মাটিতেও চাষ করা সম্ভব। এটা জেনে নবাবগঞ্জ উপজেলার ভাদুরিয়া ইউনিয়নের হাতিশাল এলাকার মো: মোতালেব হোসেন স্বপ্ন দেখছেন, একদিন তার বাগানে সৌদি আরবের খেজুর ফলবে। স্বপ্ন পূরণ করতে তিনি তার বাড়ির পাশে পরীক্ষা মূলক শুরু করছেন সৌদি আরবের খেজুর বাগান।



বর্তমানে তার বাগানে ১৪টি আজোয়া ও ২টি মরিয়ম খেজুর গাছ‌ এবং বেশকিছু ড্রাগন গাছ পরীক্ষামূলক চাষাবাদের জন্য রোপন করেছেন।

বাড়ির পাশে একটু পতিত জমিতে ওই চারা রোপন করে ছোট একটি খেজুর বাগান গড়ে তুলছেন।

এবছরে তার খেজুর বাগানে ষোলো টি গাছ ও শতাধিক চারা রোপণ করেছেন। এবং কিছু গাছে মুকুল আসতে শুরু করেছে। যেসব গাছে মুকুল ধরেছে সে সকল গাছের যত্ন নেয়া হচ্ছে বেশি।

খেজুর বাগানে গিয়ে দেখা যায় মো: মোতালেব হোসেন বিভিন্ন জায়গা থেকে চারা সংগ্রহ করছে। সেই চারাগুলো যত্ন করে রাখা হচ্ছে সারিবদ্ধভাবে।

খেজুর বাগানের মালিক জানান, সৌদি আরবের খেজুর বাংলাদেশে চাষ করা সম্ভব জেনে অনেক স্বপ্ন নিয়ে খেজুর বাগান করতেছি। একদিন আমার বাগানে মধ্যপ্রাচ্যের সুস্বাদু খেজুর হবে। বর্তমানে ১৬টি গাছের মধ্যে অল্প কিছু গাছে মুকুল এসেছে।

তিনি বলেন, বাংলাদেশের মাটিতে সৌদি আরবের খেজুর ছড়িয়ে দিতে চাই। প্রমাণ করতে চাই এ দেশের মাটিতেও সৌদি আরবের বা মধ্যপ্রাচ্যের সুস্বাদু ও পুষ্টিকর খেজুর ফলানো সম্ভব। সরকারি পৃষ্টপোষকতা পেলে আগামীতে খুব বড় পরিসরে এই বিখ্যাত আজোয়া জাতের খেজুরের চাষ শুলো করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। এজন্য সরকারের সহযোগিতা প্রয়োজন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান জানান, যেহেতু নবাবগঞ্জে এই প্রথম সৌদি আরবের আজোয়া ও মরিয়ম পরীক্ষা মূলক চাষাবাদ। সেই জন্য বাগান মালিককে আমরা সকল ধরনের সুপরামর্শ দিয়ে আসতেছি।