Logo
শিরোনাম
ভিপি রুবেলের পক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত -একাত্তরের কন্ঠ ৮ নং ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থী এস.এম রকিবুল হাসান (মানিক)। বেলায়েত হোসেনকে কাউন্সিলর হিসেবে দেখতে চান এলাকাবাসী। নির্মান প্রকৌশল শ্রমিক ইউনিয়নে টেলিভিশন প্রদান। আবারও সাবেক মেয়র মুক্তির জামিন ১৪ দফায় নামঞ্জুর মেয়রপ্রার্থী লিপুর পক্ষে ঘাটাইলে অটোরিকশা চালকদের শোডাউন। বানারীপাড়ায় অধ্যক্ষ নিজাম উদ্দিনের জানাজায় হাজারো মানুষের ঢল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ। পরিষদের কাজে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেবেন ইউএনও। ঘাটাইল রিপোর্টার্স ইউনিটির অফিস পরিদর্শনে কাজী আরজু।

কারিগরি শিক্ষার্থীদের চারদফা দাবি, ঘেরাও কর্মসূচি আগামীকাল।

নিজস্ব প্রতিবেদকঃ করোনার কারণে হওয়া ক্ষতি পুষিয়ে নিতে চার দফা দাবিতে আন্দোলন করছেন কারিগরি বোর্ডের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। দাবি আদায়ে আগামীকাল সোমবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাওয়ে কারিগরি শিক্ষা বোর্ড ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ইতিমধ্যে মানববন্ধন, বিক্ষোভসহ কয়েক দফা কর্মসূচি বাস্তবায়ন করেছেন তারা।

কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানগুলোতে চার বছরের ডিপ্লোমা করানো হয়। চার বছরে মোট আটটি সেমিস্টার। আগস্ট মাসে ভর্তি হয়ে জানুয়ারি মাস পর্যন্ত (আগস্ট-জানুয়ারি) সেমিস্টার অনুষ্ঠিত হয়। দেশের শিক্ষা ব্যবস্থার এই ধারায় বর্তমানে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী রয়েছে।

করোনার কারণে প্রায় ১১ মাস ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় ইতিমধ্যে তারা দুই সেমিস্টার পিছিয়ে পড়েছে। এই ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষামন্ত্রণালয় ও কারিগরি শিক্ষা বোর্ডের কাছে চারটি দাবি জানিয়েছেন তারা।

দাবিগুলো হল- ইতোমধ্যে এক বছরের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে দেয়া। প্রথম, দ্বিতীয় ও তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে দ্রুত ক্লাস শুরু এবং সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়া। সব ধরনের অতিরিক্ত ফি প্রত্যাহার করা এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করা। এবং ডুয়েটসহ সব প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধি করে তা চলতি বছরের মধ্যে কার্যকর করা।

উপরের চার দফা দাবি আদায়ের জন্য সোমবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও কারিগরি শিক্ষা বোর্ড ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। সামাজিকমাধ্যম ফেসবুকে একাধিক গ্রুপ করে সেখানে নিজেদের দাবির পক্ষে ঐক্যবদ্ধ হয়েছে তারা।